নুরুল কবির, বান্দরবান :

বান্দরবা‌ন রিজিয়নের উদ্যোগে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অডিটোরিয়ামে বান্দরবান জেলার সকল ধর্মীয় প্রধানদের নিয়ে অনুষ্ঠিত হয় ধর্মীয় প্রধান সম্মেলন ২০২১ ।

বুধবার (২৯ ডিসেম্বর ২০২১) সকা‌লে বান্দরবান সেনা রি‌জিয়‌নের সার্বিক তত্ত্বাবধায়নে বান্দরবান পার্বত্য জেলার শান্তি সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখা এবং নিরাপত্তা বাহিনীর প্রতি স্থানীয় জনগণের মধ্যে আরও অধিক আস্থা অর্জন ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে বান্দরবান সেনা রিজিয়নের আওতাধীন সকল ধমের ধর্মীয় প্রধান ব্যক্তিদের নিয়ে বান্দরবান সেনা রিজিয়নে ধর্মীয় প্রধান দের সম্মেলন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জিয়াউল হক এনডিসি, এএফডব্লিওসি, পিএসসি, বান্দরবান সদর জোনের কমান্ডার লে: কর্নেল মোহাম্মদ মঈনুল হক সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বান্দরবান বিজিবি র সেক্টর কর্নেল শফিউল আজম পারভেজ, লে: কর্নেল হাসান শাহারিয়ার ইকবাল, পিএসসি, ২৮ বীর, রোমা জোন। এস ইউপি, পিএসসি, ৫ইবি, বান্দারবান জোন লে: কর্নেল হাসান শাহারিয়ার ইকবাল, পিএসসি,২৮ বীর, রোমা জোন লে: কর্নেল নাদির হোসেন চৌধুরী এ এফ ডব্লিউ সি, পিএসসি, (জি+),ডেট কমান্ডার,ডিজিএফআই, বান্দাবান ডেট ,লে: কর্নেল মুকিম উদ্দিন পিএসসি,ডেট কমান্ডার এএসইউ, বান্দারবান, লে: কর্নেল সিরাজুল ইসলাম উকিল,প্রিন্সিপাল,ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ,বান্দারবান প্রত্যেক উপজেলায় মুসলিম , বৌদ্ধ ,হিন্দু ,খ্রীষ্টান, ভান্তে ,ধর্মীয় গুরু এবং ফাদার সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক স্টাফ রিপোর্টার বৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই প্রত্যেক ধমের একজন করে ধর্মীয় প্রধান তাদের ধর্মীয় জ্ঞানের আলোকে মূল্যবান বক্তব্য প্রধান করেন।

এ সময় বান্দরবানের জোন কমান্ডার লে: কর্নেল মইনুল হক এসইউপি, পিএসসি বলেন সকল ধর্মীয় জাতিগোষ্ঠী মিলেমিশে কাজ করে বান্দরবান জেলায় সম্প্রীতির এক অনন্য নিদর্শন স্থাপন করেছে । পার্বত্য এলাকায় বাংলাদেশ সেনাবাহিনী বর্তমানে অপারেশন উত্তরণ এর আলোকে বেসামরিক প্রশাসন ও জনপ্রতিনিধিদের পাশাপাশি ধর্মীয় জাতিগোষ্ঠীর নিরাপত্তা, শিক্ষা-স্বাস্থ্য, দুর্যোগ মোকাবেলা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের সহায়তা, ধর্মীয় অনুষ্ঠানে সহায়তা এবং সামাজিক অবস্থার পরিবর্তনের নিমিত্তে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও এর ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশ্বাস দেন।

তিনি ধর্মীয় গুরুদের উদ্দেশ্য করে বলেন আমাদের পাশাপাশি আপনাদের অবদান অপরিসীম তাই বান্দরবান জেলায় শান্তি সম্প্রীতি এবং উন্নয়নের ধারা বজায় রাখতে একত্রিত ভাবে কাজ করা এবং সেনাবাহিনীকে তাদের নিজ অবস্থান থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আহ্বান জানান।

প্রধান অতিথি ব্রিগেডিয়ার জেনারেল মো: জিয়াউল হক এনডিসি ,এএফডব্লিউসি,পিএসসি, তার বক্তব্যে বলেন বান্দরবান পার্বত্য জেলায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখা এবং নিরাপত্তা বাহিনীর প্রতি স্থানীয় জনগণের মধ্যে অধিক আস্থা অর্জন ও সম্পর্ক উন্নয়নই আজকের সম্মেলনের মূল লক্ষ্য।

তিনি বক্তব্যের শুরুতেই বান্দরবানের প্রশাসনের অবদান এর কথা বলতে গিয়ে বলেন জনগণের শান্তি শৃংখলা নিরাপত্তা রক্ষার্থে আমাদের সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, আনসার এবং অন্যান্য সরকারি সংস্থা বান্দরবান রিজিয়ন এর প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে টহল পরিচালনা,অপারেশন এবং চেকপোষ্ট স্থাপন করেছে যার ফলে মানুষের নিরাপত্তা বিধান নিশ্চিত হয়েছে ।

তিনি আরো বলেন শুধু নিরাপত্তা নয় পার্বত্য অঞ্চলের মানুষের ন্যায্যতা, সমতা, সহাবস্থান এবং সম্প্রীতির উন্নয়নসহ সকলের সমঅধিকার নিশ্চিত করতে সেনাবাহিনীর ভূমিকা অপরিসীম।

ধর্মীয় গুরুদের উদ্দেশ্য করে তিনি বলেন আপনারা যে যার অবস্থান থেকে সমাজকে আলোর পথ দেখাচ্ছেন। যার ফলে সকল ধমের মানুষজন নৈতিকতার শিক্ষা পাচ্ছে, ভালো মন্দের মধ্যে তফাৎ করতে শিখছে। আমরা জানি কেউই ধমের ঊর্ধ্বে নয় এবং সকল ধর্মই শান্তির কথা বলে, সম্প্রীতির কথা বলে। কোন ধর্মেই সহিংসার শিক্ষা দেয় না। সুতরাং বান্দরবানে সম্প্রীতি বজায় রাখার জন্য বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, আনসার এবং সকল ধর্মীয় গুরুদের অবদান রয়েছে বলেও তিনি জানান।

পরিশেষে তিনি বলেন সকলকে ধর্ম-বর্ণ ও জাতি গােষ্ঠীর মানুষ এই অঞ্চলের উন্নয়ন এবং সন্ত্রাস দমনে একযোগে কাজ করতে আহ্বান জানান ও সকলের সুখ সমৃদ্ধি এবং উত্তর উত্তর সকলের মঙ্গল কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।